রবিবার, ২৪ মে, ২০২০

নদীর তীরে তিন লোকের কাহিনী।


তিন জন লোক চলতে চলতে একটি নদীর তীরে হাজির হলো। তারা নদী পার হওয়ার বিষয়ে ব্যক্তিগত ভাবে চিন্তা-ফিকির করতে লাগল।
 প্রথম ব্যক্তি নদী পার না হওয়ার সিদ্ধান্ত নিল। সে ভাবল, নদী পার হওয়ার আমার কোন দরকার নেই। কারণ ওই পারে ভালো কিছু আছে বলে জানা নেই। আমি বরং এ পারে-ই ভালো আছি।  সুতরাং সে নদী পার হলো না।

দ্বিতীয় ব্যক্তি নদী পার হয়ে ওপারে চলে যেতে মনস্থির করল। সে ভাবল, ওপারে এপার থেকে অনেক ভালো কিছু আছে বলে এক  বিশ্বস্ত লোক জানিয়েছে। সে লোকটি আজীবন সত্য কথা বলেছে। জীবনে একটিবারও মিথ্যা কথা বলেনি। সুতরাং ওপারে নিশ্চয়ই এপার থেকে ভালো কিছু পাওয়া যাবে। অন্তত এপার থেকে খারাপ কিছু হবে না নিশ্চয়ই। তাই সে সাঁতরে কষ্ট করে নদী পার হয়ে ওপারে চলে গেল। 

তৃতীয় ব্যক্তি কি করবে ঠিক করতে পারলো না। কিন্তু এক পর্যায়ে সে নদীতে নেমে পড়ল। যখন সে নদীর মাঝখানে পৌঁছল তখন তীরের দাঁড়ানো লোকটি বলল, "ধ্বংস হতে কোথায় যাচ্ছো! তীরে চলে আসো।" আবার যে নদী পার হয়ে ওপারে চলে গেল সে বলল, " এ তীরে চলে আসো, মুক্তি পেয়ে যাবে আর আমার মত গন্তব্যে পৌঁছতে পারবে। অর্ধেক তো চলেই এসেছ।" এখন সে কিংকর্তব্যবিমূঢ় হয়ে একবার এদিকে আবার ওদিকে তাকাতে লাগল। সে দোদুল্যমান অবস্থায় পড়ল। এমন সময় বিরাট এক ঢেউ এসে তাকে তলিয়ে নিয়ে গেল। ফলে সে মৃত্যু মুখে পতিত হলো।
এখানে নদী অতিক্রমকারী ব্যক্তি হলো মুসলমান। নদীর তীরে দাঁড়িয়ে থাকা ব্যক্তি হলো কাফির।  আর ডুবে মৃত্যু বরণকারী হলো মুনাফিক। 

(মুসনাদ-ই ইবনে আবি হাতিমে হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ থেকে বর্ণিত মাওকুফ হাদিস অবলম্বনে তাফসীরে ইবনে কাসিরে সূরা আন- নিসার ১৪৩ নং আয়াতের তাফসীর থেকে।)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন