পৃষ্ঠাসমূহ

বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০১১

কিসের বিজয়? কার বিজয়?? গোলামীর জিঞ্জীরে এখোন স্বদেশ;


 কিসের বিজয়? কার বিজয়?? গোলামীর জিঞ্জীরে এখোন স্বদেশ;
 আত্নার সাথে আর কত করবে প্রতারণা??? জাগো বাঙ্গালী জাগো
        নিমু মাহবুব

বিজয় বিজয় বিজয়!কিসের বিজয়?? কার বিজয়??? কোথায় বিজয়??? নতুন বতোলে পুরনো মদ শুধু। বিজয়ী কি দেশ??? দেশের মানুষ??? দেশের স্বাধীনতা???? দেশের অর্থনীতি??? দেশের রাজনীতি????? সংস্কৃতি????? পাকিস্তানের মত হাঙ্গরের নগ্ন বিশ্বাসঘাতকতা থেকে দেশ মুক্ত হয়েছে ঠিকই। কিন্ত আজ দেশকে, দেশের স্বাধীনতাকে, দেশের মানুষকে, দেশের অর্থনীতিকে, রাজনীতিকে, সংস্কৃতিকে, অক্টোপাসের বিষাক্ত ছোবলের মত গ্রাস করছে বন্ধুরূপি শয়তান একটি দেশ। কি রাজনীতিতে, কি অর্থনীতিতে, সংস্কৃতিতে সবখানে তাদের নগ্ন হস্তক্ষেপ।

কি পেয়েছে চল্লিশ বছরে দেশ??? পেয়েছে একটি সংবিধান! স্বাধীনতা শূধু সংবিধানে সীমাবদ্ধ।

এই দেশে আঈন আছে প্রয়োগ নেই।বিচার আছে ন্যায়বিচার নেই। সংবিধান আছে তার মান্যতা নেই।

 এই দেশে দেশেপ্রেমিক রাজনৈতিক নেই। আছে শাসনের নামে বংশানুক্রমিক শোষণ করার অধীকার।

 স্বাধীনতা কি সীমান্তে পাখীর মত গুলি খেয়ে মরা??? স্বাধীনতা কি সীমানত্ দিয়ে ফেনসিডিলের জোয়ার???? স্বাধীনতা কি ফারাক্কা বাধে দেশ মরূভূমি হওয়া???? স্বাধীনতা কি টিপাইমুখ ড্যামের পক্ষে কথা বলা???? স্বাধীনতা কি হাজার হাজার কোটি টাকার বাণিজ্য ঘাটতি??????? স্বাধীনতা কি অশ্লীল, নগ্ন আকাশ সংস্কৃতির বিষাক্ত ছোবল?????? স্বাধীনতা কি পাকিস্তানি বাহিনীর ভারতের কাছে আত্নসমর্পণ?????
 স্বাধীনতা কি দূর্নীতিতে চ্যাম্পিয়ণ হওয়া????  স্বাধীনতা কি লুটেরাদের অভয়ারণ্য???? স্বাধীনতা কি সন্ত্রাসীদের রাজত্য???? স্বাধীনতা কি শেয়ার বাজারে হাজার হাজার কোটি টাকা হাওয়া????? আর পারছিনা।

আমি স্বাধীন নই। তোমরা যারা স্বাধীন তারা নাচো, গাও, আনন্দ করো। আমাকে করতে বলোনা। কারণ আমি স্বাধীন নই, আমার স্বাধীনতা নেই। আমি দেখছি, আমি জিঞ্জীরে আবদ্ধ পাখীর মতই পরাধীন। আমার দেশ পরাধীন, আমার দেশের মানুষ পরাধীন, আমার রাজনীতি পরাধীন, অর্থনীতি পরাধীন, আমার মাসসিকতাও পরাধীন।আমি কোথাও স্বাধীনতার ছায়া দেখিনা। কোথাওনা, কোথাওনা।
আমার বুক ফেটে আসে কান্না, হৃদয়ে ভেসে উঠে হাহাকার আর দীর্ঘশ্বাস। আমি কোথাও স্বাধীনতা দেখিনা। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন